কাশ্মীরি আলুর দম

Published:

উপকরণ

প্রনালি

ছোট আলু ২৫০ গ্রাম, টক দই ১০০ মিলিলিটার, আধা টেবিল চামচ পোস্তদানা বাটা, আধা টেবিল চামচ ধনে গুঁড়া, আধা টেবিল চামচ জিরা গুঁড়া, দুই-তিনটি এলাচ, এক টেবিল চামচ মরিচ গুঁড়া, আধা টেবিল চামচ হলুদ গুঁড়া, পেঁয়াজ কুচি একটি, আধা টেবিল চামচ আদা-রসুন বাটা, এক টেবিল চামচ গরম মশলা, দুই টেবিল চামচ তেল এবং লবণ স্বাদমত

প্রথমে কাঁটাচামচ দিয়ে আলুগুলো ভালো করে কেচে নিন। এর পর এতে টক দই, লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, আদা-রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে এক ঘণ্টা মেরিনেটের জন্য রেখে দিন। এর পর আলুগুলো মশলা থেকে আলাদা করে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ মিনিট বেক করে নিন।

অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি এবং লবণ দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা পেঁয়াজের সঙ্গে ৫০ মিলিলিটার জল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এর পর এতে ধনে গুঁড়া, পোস্তদানা, জিরা গুঁড়া ও এলাচ দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি একটি প্যানে নিয়ে নাড়তে থাকুন। বেক করা আলুগুলো এতে দিয়ে দিন এবং তিন থেকে চার মিনিট নাড়তে থাকুন। এর পর এতে আগের মেরিনেট করা মশলার সঙ্গে তিন-চার টেবিল চামচ জল দিয়ে ২০ থেকে ২৫ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে মশলার গুঁড়া দিয়ে একটু নেড়ে গ্যাস থেকে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল দম আলু। ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম দারুণ সুস্বাদু কাশ্মীরি আলুর দম।

Related articles

spot_img

Recent articles

spot_img